সরাসরি প্রধান সামগ্রীতে চলে যান

৬ সেকেন্ড চুমু খান, বেকন কম খান এবং আপনার পিঠের জন্য এইভাবে ঘুমান: আপনার সপ্তাহ শুরু করার জন্য ৮টি স্বাস্থ্য টিপস।

 

স্বাস্থ্য প্রেমীদের জন্য শুভেচ্ছা! এরিন ডোনেলি এবং লরেন টাক এখানে আছেন, কাইটলিন রেইলি ছুটিতে আছেন, যা আমাদের দলের দ্বারা অত্যন্ত উৎসাহিত করা হয় কারণ ছুটি নেওয়া আপনার সুস্থতার জন্য ভালো। পিউ রিসার্চ সেন্টারের মতে, প্রায় অর্ধেক কর্মী যারা তাদের কাজ থেকে বেতনভিত্তিক ছুটি পান, তারা ছুটির ঘণ্টা হারাচ্ছেন। কিছু ধারণা দরকার? একটি সাঁতারের পোশাক পরুন এবং সমুদ্র সৈকতে যান (কিন্তু সানস্ক্রিন পরা অবশ্যই প্রয়োজন!), একটি শখ খুঁজে বের করুন অথবা অলিম্পিক দেখার জন্য বিছানায় শুয়ে থাকুন — বিশ্রাম নেওয়ার জন্য সঠিক উপায় নেই। যখন আপনি আপনার পরবর্তী অবকাশের পরিকল্পনা করছেন, তখন এই স্বাস্থ্য টিপসগুলো মনে রাখুন এবং সবসময় আপনার এলাকার আবহাওয়া এবং আপনার রাশিফল চেক করুন, যদি আপনি আগ্রহী হন।

🍨 চিনি কমান: পরবর্তী বার যখন আপনি আপনার সকালের কফিতে চিনি ঢালছেন, তখন এটি মনে রাখুন: ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া, সান ফ্রান্সিসকোর গবেষণা অনুসারে, আপনার দৈনিক চিনি গ্রহণ ১০ গ্রাম কমানো — যা প্রায় দুই চামচের একটু বেশি — আপনার জীববৈজ্ঞানিক ঘড়ি ২.৪ মাস পিছিয়ে দিতে পারে। একটি সোডার ক্যানের মধ্যে প্রায় ৩৯ গ্রাম চিনি থাকে এবং একটি চকোলেট বার প্রায় ২৫ গ্রাম (যার মানে হল যে ডেজার্টের জন্য পুরো জিনিসটি খাওয়ার পরিবর্তে কয়েকটি স্কোয়ার খাওয়া একটি সঠিক পদক্ষেপ)।

🥓 বেকন কম খান: যদি আপনি আপনার বেকন খাওয়ার অভ্যাস পুনর্বিবেচনা করার জন্য একটি ধাক্কা প্রয়োজন, তবে এটি এখানে। ২০২৪ সালের আলঝেইমার অ্যাসোসিয়েশন আন্তর্জাতিক সম্মেলনে উপস্থাপিত গবেষণায় দেখা গেছে যে প্রক্রিয়াজাত মাংস খাওয়া মস্তিষ্ককে বয়স্ক করে, ডিমেনশিয়ার ঝুঁকি বাড়ায়। আপনি কি করতে পারেন? হার্ভার্ড টি.এইচ. চ্যান স্কুল অফ পাবলিক হেলথের গবেষকদের মতে, প্রতিদিনের একটি পরিবেশন প্রক্রিয়াজাত মাংস (যা দুই টুকরো বেকন, একটি হট ডগ, দুটি ছোট সসেজ লিঙ্ক বা দুই আউন্স ডেলি মাংসের সমান) টোফু, মটরশুটি বা বাদামের সাথে প্রতিস্থাপন করলে একজন ব্যক্তির ডিমেনশিয়ার ঝুঁকি ২০% কমে যায়।

🟤 দারুচিনি এড়িয়ে চলুন: আপনার আপেলের পাই বা দারুচিনি টোস্ট থেকে দূরে থাকার ঝুঁকি নিয়ে, এটি নিশ্চিত করতে একটি দ্রুত পরীক্ষা করা মূল্যবান যে আপনি যে মাটির দারুচিনি ব্যবহার করছেন তা নিরাপদ। মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন একটি নতুন সতর্কতা জারি করেছে যা কিছু মাটির দারুচিনি পণ্যের মধ্যে উচ্চ স্তরের সীসা সম্পর্কে সতর্ক করেছে। যদি আপনি আপনার মশলার তাক থেকে একটি তালিকায় একটি খুঁজে পান, তবে তা ব্যবহার করা বন্ধ করুন এবং তা অবিলম্বে ফেলে দিন, কারণ সীসার বিষক্রিয়া বিশেষত ছোট শিশুদের জন্য ক্ষতিকর হতে পারে।

🇩🇪 জার্মানিতে চলে যান: আমার ছেলে ৭ মাসের এবং এখনও রাতের বেলা ঘুমায় না। আমার টডলার, ঠিক আছে, টডলারিং করছে, এবং আমি ক্লান্ত। আমি এটি পার করছি, কারণ আমি যুক্তরাষ্ট্রে বাস করছি, কিন্তু আমি জার্মানিতে চলে যাওয়ার কথা ভাবছি যখন আমি শুনলাম যে সেখানে ক্লান্ত পিতামাতার জন্য কি প্রেসক্রিপশন পাওয়া যায়। সিএনএন রিপোর্ট করেছে, ডাক্তাররা "কুর" এর জন্য প্রেসক্রিপশন লিখতে পারেন, যা একটি চার সপ্তাহের স্পা বিরতি যা দেশের ৩৫০টি স্পা শহরের মধ্যে নেওয়া হয়। এবং এটি স্বাস্থ্য বীমার দ্বারা সম্পূর্ণরূপে কভার করা হয়।

📱 আশা-স্ক্রোল: আপনার সোশ্যাল মিডিয়া ফিড কি উদ্বেগজনক সংবাদ শিরোনাম, তীব্র বিতর্ক এবং প্রভাবশালীদের মিশ্রণ? এটি সময় এসেছে আপনার অ্যালগরিদমকে কিছু ইতিবাচক দিকে সমন্বয় করার। বিশেষজ্ঞরা ইয়াহু লাইফকে বলেছেন যে আশা-স্ক্রোলিং (পাপি ভিডিও, টিম ইউএসএ টিকটক ইত্যাদি ভাবুন) আমাদের মানসিক স্বাস্থ্যের উপর নেতিবাচক প্রভাবগুলি মোকাবেলা করতে সহায়ক হতে পারে। আপনি যে অ্যাকাউন্টগুলি উজ্জ্বল মনে করেন সেগুলি অনুসরণ করা (এবং আপনি যে অ্যাকাউন্টগুলি পছন্দ করেন না সেগুলি মিউট করা) আপনার অনলাইনে সময়কে আরও আনন্দময় করে তুলবে।

🍳 আপনার ননস্টিক প্যানগুলি পরিবর্তন করার কথা বিবেচনা করুন: একটি ননস্টিক প্যান ব্যবহার করেও, আমার অমলেটগুলি আরও স্ক্র্যাম্বলড দেখায়। "টেফলন ফ্লু" বাড়তে থাকায়, কি এটি আরও ঐতিহ্যবাহী রান্নার পাত্রে পরিবর্তন করার সময়? কিন্তু টেফলন ফ্লু কি এবং আমাকে কতটা উদ্বিগ্ন হতে হবে? আমেরিকার পয়জন সেন্টার অনুসারে, ২০২৩ সালে পলিমার ফিউম ফিভারের ২৬৫টি সন্দেহজনক মামলা হয়েছে, যা ২০০০ সালের পর থেকে সর্বোচ্চ সংখ্যা। পলিমার ফিউম ফিভার পলিটেট্রাফ্লুওরোথিলিন (PTFE) দিয়ে আবৃত প্যানগুলি অতিরিক্ত গরম করার কারণে ঘটে এবং এর উপসর্গগুলির মধ্যে রয়েছে বুকের চাপ, কাশি, শ্বাস নিতে অসুবিধা এবং মাথাব্যথা। ফেলে দেওয়ার সহজ উত্তর? যদি আপনার ২০১৫ সালের আগে তৈরি একটি ঐতিহ্যবাহী ননস্টিক প্যান থাকে, তবে এটি ফেলে দেওয়া ভাল। তবে এই টিপসগুলি অনুসরণ করুন — এবং বিশেষজ্ঞরা একমত, সতর্কতার সাথে এগিয়ে যান।

💋 ৬ সেকেন্ড চুমু খান: আপনার মেজাজ পরিবর্তন করতে ৬ সেকেন্ডই যথেষ্ট, তাই আপনার সঙ্গীকে খুঁজে বের করুন এবং ড্যান্স করুন! দম্পতি থেরাপিস্ট এবং ক্লিনিকাল মনোরোগ বিশেষজ্ঞ জন এবং জুলি গটম্যান এই অনুশীলনটি তৈরি করেছেন যা উদ্দেশ্যমূলক ঘনিষ্ঠতার উপর ভিত্তি করে। বিবাহিত দম্পতি, অ্যাসোসিয়েটেড প্রেস রিপোর্ট করেছে, ৩০ বছরের বেশি সময় ধরে ৩,০০০ এরও বেশি দম্পতিকে অধ্যয়ন করেছেন এবং ৬ সেকেন্ড হল অক্সিটোসিন মুক্তির জন্য সোনালী সময়। এটি কি হাস্যকর? নিশ্চিত! এবং গটম্যানরা এটি জানেন। কিন্তু কে ৬ সেকেন্ড ব্যয় করতে চায় না? এটি চেষ্টা করার মতো।

🔙 আপনার মেরুদণ্ডকে একটি নিরপেক্ষ অবস্থানে ঘুমান: আপনার পিঠ কি খারাপ? আপনি যেভাবে ঘুমাচ্ছেন তা হয়তো এটি আরও খারাপ করছে। VeryWellHealth অনুসারে, আপনার মেরুদণ্ড এবং মাথাকে একটি নিরপেক্ষ অবস্থানে ঘুমানো সবচেয়ে ভালো — চিন আপ, কাঁধ নিচে এবং হিপের সাথে সঙ্গতিপূর্ণ, শিথিল হাঁটু এবং সোজা পিঠ। ঘুমানোর সময় আপনার হাঁটুর মধ্যে একটি বালিশ রাখা শরীরকে সঠিকভাবে সজ্জিত রাখতে সাহায্য করতে পারে, যা বিশেষত যদি আপনি পিঠ এবং ঘাড়ের ব্যথার প্রবণ হন।

এই ব্লগটি থেকে জনপ্রিয় পোস্টগুলি

ভ্যাটিকান অবশেষে অলিম্পিকের "শেষ supper" বিতর্কে প্রতিক্রিয়া জানাল

ভ্যাটিকান শনিবার একটি বিরল সপ্তাহান্তে প্রকাশিত বিবৃতিতে ২০২৪ প্যারিস অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে লিওনার্দো দা ভিঞ্চির "শেষ supper" চিত্রকর্মের একটি বিতর্কিত ড্র্যাগ পারফরম্যান্সের প্রতিক্রিয়া জানিয়েছে। ২৬ জুলাইয়ের ওই সেগমেন্টে যীশু খ্রিস্ট এবং তাঁর শিষ্যদের একটি চূড়ান্ত খাবার ভাগাভাগির দৃশ্যের মতো একটি দৃশ্য দেখানো হয়েছিল, যেখানে ড্র্যাগ কুইনরা একটি ভোজসভায় সভাপতিত্ব করছিল। কেন্দ্রে একটি অলঙ্কৃতভাবে সাজানো মহিলা ছিলেন, যার মাথায় একটি বড় রূপালী হেডড্রেস ছিল যা প্রায়ই যীশু খ্রিস্টের চিত্রে হ্যালোর মতো দেখা যায়। ইভেন্টের সৃজনশীল পরিচালক দাবি করেছেন যে তাঁর দৃশ্যটি চিত্রকর্মের প্রতি একটি রেফারেন্স ছিল না। তবে, একটি অলিম্পিক মুখপাত্র যারা আহত হয়েছেন তাদের কাছে দুঃখ প্রকাশ করেছেন এবং পরে আরেকজন স্বীকার করেছেন যে এটি একটি রেফারেন্স ছিল। শনিবার ভ্যাটিকান বলেছে যে পারফরম্যান্সটি "অন্যদের প্রতি শ্রদ্ধার অভাব" প্রদর্শন করেছে। "প্যারিস অলিম্পিক গেমসের উদ্বোধনী অনুষ্ঠানে কিছু দৃশ্য দেখে পবিত্র সীট দুঃখিত হয়েছে এবং গত কয়েক দিনে উত্থাপিত কণ্ঠগুলির সাথে যোগ দিত

নাসার অর্ধ-বিলিয়ন ডলারের জল-শিকারী চাঁদের রোভার বাঁচানোর জন্য দৌড়ঝাঁপ

একটি অর্ধ-বিলিয়ন ডলারের রোভার, যা মার্কিন চাঁদে অভিযানের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হতে পারে, সম্পূর্ণরূপে প্রস্তুত কিন্তু একটি অস্থির অবস্থায় রয়েছে, যা উৎক্ষেপণের জন্য প্রস্তুত। ভোলাটাইলস ইনভেস্টিগেটিং পোলার এক্সপ্লোরেশন রোভার, বা VIPER, ৯৪৮-পাউন্ড (৪৩০-কিলোগ্রাম) যানটি চাঁদের দক্ষিণ মেরুতে জল বরফ খুঁজে বের করার জন্য ডিজাইন করা হয়েছে: একটি মূল সম্পদ যা পাওয়া গেলে, একদিন এটি নভোচারীদের জন্য পানীয় জল বা এমনকি রকেট জ্বালানিতে রূপান্তরিত হতে পারে, যা নাসার আর্টেমিস প্রোগ্রামের অধীনে একটি স্থায়ী চাঁদ বসতি স্থাপন করার পরিকল্পনাকে শক্তিশালী করতে পারে। কিন্তু VIPER হয়তো পৃথিবীর পৃষ্ঠ থেকে বের হতে পারবে না। বাজেটের উদ্বেগের কারণে, নাসা গত মাসে VIPER চাঁদে পাঠানোর পরিকল্পনা বাতিল করার ঘোষণা দিয়েছে - যদিও সংস্থাটি রোভারটির জন্য মহাকাশে যাওয়ার খরচ বহন করতে প্রতিশ্রুতিবদ্ধ। এই পদক্ষেপটি বিজ্ঞান ও মহাকাশ অনুসন্ধান সম্প্রদায়ে শক তরঙ্গ সৃষ্টি করেছে, যা এখন কার্যক্রমে লিপ্ত হয়েছে। বাণিজ্যিক মহাকাশ কোম্পানিগুলি নাসার কাছে প্রস্তাব জমা দিতে দৌড়ঝাঁপ করছে, প্রকল্পটি বাঁচানোর উপায়গুলি প্রস্তাব